সততার সাথে - সততার পথে

দ্বিতীয় বিশ্বযুদ্ধে হারানো বোনকে ৭৮ বছর পর খুঁজে দিল টিভি শো

প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল, নিরুদ্দেশ হয়েছিলেন অনেকে। তাঁদের আর ফিরে পাওয়া যায় নি।

কিন্তু এই পৃথিবীতে এখনো কিছু অবাক করা ঘটনা ঘটে চলেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪২ সালে  রাশিয়া জার্মানিকে আক্রমণ করে। রাশিয়ার স্ট্যালিনগ্রাদ শহরের দখল নিয়ে যুদ্ধ হয়।

যুদ্ধের পটভূমিতে সেই সময় রোজালিনা আর ইউলিয়া নামের দুই বোন একে অন্যের কাছ থেকে হারিয়ে যান। কখনও ভাবতে পারেননি যে আবারো তাঁরা দুই জন দুই জনকে খুজে পাবেন। কেটে গেছে অনেক অনেক বছর। হারিয়ে যাওয়া বোন আদৌ এখনও বেঁচে আছে কিনা, কেওই জানতেন না।

কিন্তু অবিশ্বাস্য ঘটনা ঘটল তখনই। ৭৮ বছর পর হারিয়ে যাওয়া দুই বোন একে অন্যকে খুঁজে পেলেন।  বড় বোন রোজালিনার জন্ম হয়েছিল ১৯১৯ সালে আর ছোট বোন ইউলিয়া জন্মেছিলেন ১৯২৮ সালে।

সম্প্রতি স্থানীয় এক টিভি শোতে ছোট বোন ইউলিয়ার মেয়ে অংশ নেয়। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের অভিজ্ঞতার কথা বলতে বলতে উঠে আসে তাঁর হারিয়ে যাওয়া মাসি রোজালিনার কথাও। রোজালিনা টিভিতে নিজের নাম ও বোনের গল্প শুনে চিনতে পারে বোনকে। ছোট বেলার সেই ভয়াবহ দিনগুলির ছবি মনে উঠে আসতে থাকে। সেই সময় এক শ্রমিকের জন্য বেঁচে যান বড় বোন কিন্তু হারিয়ে ফেলেন ছোট বোনকে।

টিভি শো আর পুলিসের আন্তরিক উদ্যোগে খোঁজার পালা শুরু হয়। অবশেষে ৭৮ বছর শরীর বয়সের ভারে ঝুঁকে পরা দুই বোন মিলিত হতে পারেন। দুই বোনকে এক অদ্ভুত প্রাণশক্তি এক সাথে নিয়ে আসে।

সবাই ধন্যবাদ জানিয়েছেন পুলিস আর টিভি চ্যানেলকে। এরকম হয়ত আরও কতো রোজালিনা আর ইউলিয়া হারিয়ে গেছেন সময়ের আড়ালে, সবার কি সেই এক হবার সৌভাগ্য হবে?

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

Your email address will not be published.