সততার সাথে - সততার পথে

স্বাধীনতা দিবসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ক্যাপ্টেন কুল।

শনিবার সকলকে চমকে দিয়ে হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ভারত তথা বিশ্বের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। দেশের জার্সি গায়ে উইকেটের পিছনে আর দাঁড়াবেন না অতি পরিচিত লোকটা। ম্যাচ চলাকালীন ‘মাহি ভাই কেয়া করে’ প্রশ্ন করবেন না সতীর্থরা।মনের মণিকোঠায় শুধু ফিরে ফিরে আসবে ২০০৭, ২০১০, ২০১১, ২০১৩, ২০১৬ সালের সুখের স্মৃতিগুলি। আর বুকে পাথর চাপিয়ে মেনে নিতে হবে কঠোর সত্যিটাকে।

১৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ৯০টি টেস্ট, ৩৫০টি একদিনের ম্যাচ ও ৯৮টি টি২০ ক্রিকেট ম্যাচ খেলেছেন এমএস। পৃথিবীর একমাত্র অধিনায়ক হিসেবে জিতেছেন আইসিসির সমস্ত ট্রফি। ধোনির নেতৃত্বে ভারত ২০০৭ সালে টি২০ ওয়ার্ল্ড কাপ, ২০১০ ও ১৬ সালে এশিয়া কাপ, ২০১১ সালে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ, ২০১৩ তে চাম্পিয়ন্স ট্রফি জিতেছে।

২০০৪ সালের ২৩ ডিসেম্বর, বাংলাদেশের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির অভিষেক হয়েছিল। ২০০৫ সালের ২ ডিসেম্বর শ্রীলঙ্কার বিরুদ্ধে তাঁর টেস্ট অভিষেক হয়। ২০১৯-এর ৯ জুলাই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ধোনি শেষ একদিনের ম্যাচ খেলেছেন। ২০১৪-র ২৬ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ টেস্ট খেলেছেন ধোনি।

রিভিউ নেওয়ার জন্য আর ঠান্ডা মগজের লোকটার পরামর্শ চাওয়া যাবে না। বাইশ গজে হেলিকপ্টার শটে বল বাউন্ডারির বাইরেও চলে যাবে না আর। সোশ্যাল মিডিয়ায় ফলাও করে লেখা যাবে না, ‘মাহি মার রহা হ্যায়’। ভারতীয় দলে আর নেই মহেন্দ্র সিং ধোনি। স্বাধীনতা দিবসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ক্যাপ্টেন কুল।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

Your email address will not be published.