সততার সাথে - সততার পথে

কেন্দ্রের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাবে বাম ও কংগ্রেস

এবার কৃষি বিল নিয়ে মামলা হতে চলেছে সুপ্রিম কোর্টে। কেন্দ্রের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাবে কেরলের বাম সরকার। বুধবার কেরলের রাজ্য মন্ত্রিসভার বৈঠক এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যদিও বুধবার সন্ধে পর্যন্ত কেরল সরকারের তরফে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। তবে, সংবাদমাধ্যমের কাছে কেরলের একাধিক মন্ত্রী বিষয়টির সত্যতা স্বীকার করে নিয়েছেন। এদিকে, কেরলে বামেদের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক আদায়-কাঁচকলায় থাকলেও কৃষি বিল নিয়ে বিজয়ন সরকারের সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কেরল প্রদেশ কংগ্রেস।

সূত্রের খবর, এদিন পিনারাই বিজয়নের ক্যাবিনেট সিদ্ধান্ত নিয়েছে, রাজ্য সরকারের তরফে কৃষি বিল নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হবে। দু’এক দিনের মধ্যেই দেশের শীর্ষ আদালতে এই পিটিশন দাখিল করতে চলেছে কেরলের বাম সরকার। মূলত, বিজয়ন সরকারক কৃষি বিল পাশের পদ্ধতিকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করবে। তাদের অভিযোগ, কেন্দ্রীয় সরকার সাংবিধানিক সমস্ত রীতিনীতিকে জলাঞ্জলি দিয়েছে। গায়ের জোরে এই বিল পাশ করানো হয়েছে। সিপিএমের কেরল রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য তথা কেরল সরকারের এক মন্ত্রী সংবাদমাধ্যমে বলেন, “কৃষক বিলের বিরুদ্ধে দুটো লড়াই সমান্তরাল ভাবে লড়তে হবে। একটা হচ্ছে, রাজনৈতিক। অর্থাৎ এর কী সাংঘাতিক অভিঘাত হতে চলেছে তা নিয়ে জনমত গঠন করা এবং দুই সংবিধান বাঁচানোর লড়াই।”

উল্লেখ্য, দু’দিন আগে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন তাঁর ফেসবুক পোস্টে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, কেরল তথা দেশের কৃষকরা এর শেষ দেখে ছাড়বেন। কেন্দ্রীয় সরকারকে এই বিল প্রত্যাহারের জন্য বাধ্য করা হবে।”

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

Your email address will not be published.