সততার সাথে - সততার পথে

কোভ্যাকসিনের দ্বিতীয় দফার ট্রায়াল সেপ্টেম্বরে শুরু হবে

ভারতবর্ষে এখন তিনটি করোনা ভাইরাসের প্রতিষেধক তিনটি ভিন্ন ভিন্ন পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের মধ্যে দিয়ে যাচ্ছে। শীঘ্রই কোভ্যাকসিনের দ্বিতীয় দফার ট্রায়াল শুরু হতে চলেছে। প্রথম পর্যায়ের ট্রায়ালে ভালো ফল পাওয়াতে খুব তাড়াতাড়ি দ্বিতীয় দফার ট্রায়াল শুরু হবে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি ও ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে কোভ্যাকসিন। 

মোট ১২টি সেন্টারে ভারত বায়োটেকের এই কোভ্যাকসিনের প্রথম দফার ট্রায়াল শুরু হয়েছিল। দিল্লির এইমস ছাড়া বাকি সব কেন্দ্রেই ট্রায়াল সম্পূর্ণ হয়েছে। এই ট্রায়ালে ৩৭৫ জন স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছিল। নাগপুরের ট্রায়াল সেন্টারে মোট ৫৫ জন সুস্থ ব্যক্তির উপর ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকা ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল ‘অ্যাস্ট্রা জেনিকা’র সাথে সাথে ভারতের বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট তৈরি করবে। এই টিকার নাম Covishield। ভারতে কোভিশিল্ডের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের অনুমতি ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার থেকে পেয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। সেরাম ইনস্টিটিউটের সিইও এ.পুনাওয়ালা জানান, তাঁর ইনস্টিটিউট এ বছরেই Covishield-এর প্রায় ৪০ কোটি ডোজ তৈরি করে ফেলবে ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

Your email address will not be published.