সততার সাথে - সততার পথে

দেশের প্রায় ২৮% মানুষ শুধুমাত্র পুলিস দেখলেই মাস্ক পরেন!

করোনা সংক্রমন খুব একটা কাবু আসছে না, ধীরে ধীরে বেড়েই চলেছে। প্রতিদিনই কিছু না কিছু নতুন মানুষের সংক্রমিত হওয়ার খবর আসছে। প্রতিষেধক বানানোর ব্যাপারে ডাক্তার এবং বিশেষজ্ঞরা প্রতিনিয়ত কাজ করে চলেছেন। আইসিএমআর এর তথ্য অনুযায়ী টিকার প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল সফল হয়েছে ।

এমত অবস্থায় সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক ব্যবহার করা একটি অত্যন্ত সফল উপায় হতে পারে। কিন্তু মজার ব্যাপার হলো এখনো এই মাস্ক পরাকে অনেকে ভারতীয়রা সহজভাবে মেনে নিতে পারেনি। এখনও দেশের প্রায় অর্ধেক বাসিন্দা মাস্ক পরার ক্ষেত্রে তেমন স্বচ্ছন্দ বোধ করেন না। অনেকে মাস্ক পরেনও না। আবার অনেক ক্ষেত্রেই বহু মানুষ গাফিলতি করে মাস্ক ব্যবহার করতে চান না।

সম্প্রতি পাবলিক রিলেশন্স সোসাইটি নামক সংস্থা দেশের ৭০ টি ছোট বড় শহরে এই মাস্ক ব্যবহারের ক্ষেত্রে মানুষের দৃষ্টিভঙ্গি নিয়ে সমীক্ষা চালায়। অদ্ভুতভাবে এখানে কিছু তথ্য উঠে এসেছে। দেখা গেছে দেশের প্রায় ২৮ শতাংশ মানুষ কেবলমাত্র পুলিশ দেখলেই মাস্ক দিয়ে মুখ ঢাকেন। পুলিশের ঠেঙ্গানি, জেল-জরিমানা কেবলমাত্র এই ভয়ের কারণেই পুলিশকর্মীকে সামনে দেখতে পেলে এই ধরনের মানুষেরা মাস্ক ব্যবহার করেন।

সমীক্ষায় বলা হয়েছে দেশের প্রায় ৯ শতাংশ মানুষ মাস্ক একেবারেই পরেন না। সমীক্ষার যারা অংশগ্রহণ করেছিলেন তাদের ৫৪% জানাচ্ছেন, নিজেদের বাঁচানোর জন্যই তারা মাস্ক লাগান। আবার অন্য ৮ শতাংশ মানুষ জানাচ্ছেন অন্যদের সংক্রমণ থেকে বাঁচাতেই তারা মাস্ক ব্যবহার করেন। তবে ৭১ শতাংশ তরুণ নিয়মিতভাবে সচেতনতার সাথে নিয়মিতভাবে মাক্স ব্যবহার করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

Your email address will not be published.