সততার সাথে - সততার পথে

ভারতের “সেরাম ইনস্টিটিউট” মার্কিন সংস্থা Novavax-এর করোনা টিকা তৈরি করবে

ব্রিটিশ সংস্থার পর এ বার মার্কিন সংস্থাও ভরসা করছে ভারতের সেরাম ইনস্টিটিউট-এর ওপর। অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকা ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল ‘অ্যাস্ট্রা জেনিকা’র সাথে সাথে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট তৈরি করবে। এই টিকার নাম Covishield।

মার্কিন প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থা Novavax বুধবার জানিয়েছে, তাদের তৈরি করোনা টিকার উৎপাদন ও বন্টনের ভার থাকবে ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছে।  দুই পক্ষের মধ্যে ৩০ জুলাই এই মর্মে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির ফলে বিশ্বের আরও একটি শক্তিশালী করোনা প্রতিষেধক তৈরি হবে ভারতেই।

সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা জানান, তাঁর ইনস্টিটিউট এ বছরেই Covishield-এর প্রায় ৪০ কোটি ডোজ তৈরি করে ফেলবে পুনের এই সংস্থা ব্রিটিশ সংস্থা AstraZeneca-র পর মার্কিন সংস্থা Novavax-এর শক্তিশালী করোনা টিকাও তৈরি করবে ।

ইতিমধ্যেই Novavax-এর তৈরি প্রতিষেধকের প্রথম পর্যায়ের ট্রায়ালের ফলাফল এসেছে। এই টিকা মানুষের শরীরে ১০০ শতাংশ করোনা-রোধী অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। এর সাথে সাথে শরীরে রোগ প্রতিরোধকারী টি-সেল (শ্বেতকণিকা) তৈরি করতে পেরেছে এই প্রতিষেধক। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

Your email address will not be published.