সততার সাথে - সততার পথে

LAC তে মুখোমুখি সংঘর্ষ – ২০ জন ভারতীয় সৈনিক শহীদ এবং চীনের ৪৩ জন সৈনিক প্রাণ হারাল

দীর্ঘদিন ধরে চীন লুকিয়ে চুরিয়ে ভারতবর্ষের এলাকা কব্জা করা চেষ্টা করে যাচ্ছে। ভারতবর্ষের উত্তরে কাশ্মীর থেকে শুরু করে অরুণাচল প্রদেশ পর্যন্ত বিভিন্ন এলাকায় বিভিন্ন সময়ে চীনের আগ্রাসন দেখা গেছে। ভারত চীন LAC-তে উত্তেজনা চরমে রয়েছে। গতকাল থেকে লাদাখ এলাকার গলবান ঘাঁটিতে চীনের সৈনিকের সাথে মুখোমুখি সংঘর্ষে ভারতের কুড়িজন জাওয়ান শহীদ হলেন। আজ সকাল পর্যন্ত একজন কমান্ডিং অফিসার সমেত দুই জনের শহীদ হওয়া সবার খবর ছিল পরে আরো ১৭ জন ভারতীয় সৈনিক দেশের জন্য প্রাণ দিলেন। কয়েকজন ভারতীয় জওয়ানের নিরুদ্দেশ হবার আশঙ্কাও রয়েছে।

কিছুক্ষণ আগেই প্রধানমন্ত্রী আবাস তাজা ঘটনাক্রম নিয়ে বৈঠক শুরু হয়েছে। ভারতীয় জওয়ানদের প্রতিরোধে চীনের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ভারতীয় সেনার সাথে সংঘর্ষে ৪৩ জন চিনি সৈনিক মারা গেছে বলে খবর পাওয়া যাচ্ছে। ভারত চীন সীমান্তের গালবান ঘাঁটিতে পেট্রোলিং পয়েন্ট ১৪, ১৫ এবং ১৭ তে বিশেষ করে ১৪ নাম্বার পয়েন্টে চাইনিজ PLA-এর তরফ থেকে ব্যাপক আগ্রাসন দেখা গেছে।

গত ৫ এবং ৬ জুন থেকে প্যাংগং লেক এর ফিঙ্গার ফোর এবং ফাইভ এলাকায় গণ্ডগোলের সূত্রপাত ঘটেছিল। চিনি সৈনিকদের মোকাবেলা করার জন্য ব্যাপক ভাবে ভারত ইতিমধ্যেই সেনা মোতায়েন করে ফেলেছে। ৩৪৮৮ কিলোমিটার সুদীর্ঘ কাশ্মীর থেকে শুরু করে অরুণাচল প্রদেশ পর্যন্ত বিস্তৃত ভারত-চীন একচুয়াল লাইন অফ কন্ট্রোলে সাম্প্রতিক ঘটনায় চাপা উত্তেজনা দেখা দিয়েছে। সমস্ত এলাকাতে ভারতীয় সেনা এবং বায়ুসেনাকে সতর্ক করা হলো যাতে চতুর চীনের যোগ্য মোকাবেলা করা যায়।

ঘায়েল সৈনিকদের এয়ারলিফট করার জন্য চীনের হেলিকপ্টার কে আস্তে দেখা গেছে। দুইদেশের সংঘর্ষে দুই তরফের সৈনিক এবং ডিপ্লোম্যাটিক প্রচেষ্টার আপাতত বিরাম লাগলো বলা যেতে পারে। ভারতীয় সেনার তরফ থেকে পরিষ্কার করে বলা হয়েছে যে ভারতীয় সীমানার মধ্যে চলতে থাকা ইনফ্রাস্ট্রাকচার তৈরীর কাজ বন্ধ হবে না। পুরো দেশের জনতা চীনকে সৈনিক, রাজনৈতিক বা ডিপ্লোমেটিক জবাব দেবার জন্য কেন্দ্র সরকারের কাছে কড়া পদক্ষেপ আশা করছে। পরিস্থিতি স্বাভাবিক আনতে সারাদিন ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর অমিত শাহ দফায় দফায় বৈঠক করছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

Your email address will not be published.