সততার সাথে - সততার পথে

করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষায় ‘মোবাইল ল্যাব’ আনল মহারাষ্ট্র

করোনা ভাইরাসের দাপটে দেশে ত্রাহি ত্রাহি অবস্থা, সবচেয়ে বেশি প্রভাব পড়েছে মহারাষ্ট্রে। শুক্রবার পর্যন্ত মহারাষ্ট্রে এই সংক্রমণের সংখ্যা ছিল ৯১৪২, প্রাণ দিয়েছেন প্রায় ৪৮৫ জন। যতক্ষণ না পর্যন্ত এর কোনো সঠিক চিকিৎসার সমাধান বের হচ্ছে ততক্ষণ যত বেশি সংখ্যক লোককে টেস্ট করা যাবে ততই মঙ্গল, যদিও এখনো পর্যন্ত অতিদ্রুততার সাথে টেস্টিং এর ব্যবস্থা এখনো পর্যন্ত হয়ে ওঠেনি। সাধারন ভাবেই সব জায়গায় টেস্টিং চলছে।

দেশের এই অবস্থায় করোনা টেস্টিং এর ক্ষেত্রে মহারাষ্ট্র সরকার এক অত্যন্ত মর্ডান মডেল পেশ করল। মহারাষ্ট্রে করোনা টেস্টিং এর ক্ষেত্রে গতি আনতে চলমান টেস্টিং ল্যাবরেটরি  বাসের উদ্বোধন করলেন মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে।

কৃষ্ণ ডায়াগনোস্টিক এবং আইআইটি এলামনি কাউন্সিলের সহযোগিতায় এই চলমান ল্যাব বানিয়েছে মহারাষ্ট্র। এই অত্যাধুনিক বাসটিতে আধুনিক প্রযুক্তি, যেমন অক্সিজেন স্যাচুরেশন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যুক্ত এক্সরের মাধ্যমে করোনা ভাইরাসের লক্ষণ যুক্ত ব্যক্তিদের পরীক্ষা করা হবে। এছাড়াও বাসটিতে RT-PCR পদ্ধতিতে লালারস পরীক্ষার‌ ব্যবস্থা থাকছে। নিকট ভবিষ্যতে এরকম আরো বেশ কয়েকটি বাস বানানোর পরিকল্পনা নিয়েছে মহারাষ্ট্র সরকার যাতে মুম্বাইয়ের এবং অন্যান্য এলাকার ঘনবসতিপূর্ণ জায়গাগুলিতে খুব তাড়াতাড়ি এই ধরনের বাসগুলি পৌছে গিয়ে ব্যক্তিদের দ্রুত পরীক্ষা করতে পারে। এর ফলে টেস্টিং প্রক্রিয়ার জটিলতা এবং সময় অনেকটাই কমে আসবে, উপকৃত হবেন জনগণ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

Your email address will not be published.