সততার সাথে - সততার পথে

বিখ্যাত ডন ‘রবি পুজারি’ অবশেষে পুলিশের জালে

বলিউডের বিখ্যাত ছবি ‘ডন’ আমাদের আন্ডারওয়ার্ল্ড আর পুলিশের লুকোচুরি খেলার কথা মনে করিয়ে দেয়। এখন এরকম অনেক চোর-পুলিশের খেলা অত্যন্ত হাইটেক পদ্ধতিতে ঘটে চলেছে পৃথিবীর বিভিন্ন প্রান্তে। ভারতের অপরাধীরাও এর থেকে ব্যতিক্রমী নয়।

ভারতের এক মডার্ন ডন নাম ‘রবি পুজারি’ অবশেষে পুলিশের জালে সুদূর বিদেশ-এ ধরা পরল। কুখ্যাত ডন ছোট রাজনের এক সময়ের সঙ্গী রবি পূজারীকে প্রত্যর্পণ সন্ধির মাধ্যমে ভারতের পুলিশ সুদূর আফ্রিকার দেশ সেনেগাল থেকে গ্রেফতার করল। ভারতীয় পুলিশকে এ ব্যাপারে সাহায্য করে ছিল দক্ষিণ আফ্রিকা পুলিশ।

রবির বিরুদ্ধে খুন, তোলাবাজি, মাদক পাচারের মত অপরাধের অভিযোগ আনা হয়। কর্ণাটক পুলিশ ও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, সেনেগালের পুলিশের কাছ থেকে পূজারীদের রিমান্ডে নেয়ে এবং সোমবার সকালে ফ্রান্স হয়ে ভারতের ব্যাঙ্গালুরুতে নিয়ে আসে।

200-এর বেশি অপরাধমূলক কাজকর্ম সাথে জড়িত থাকার জন্য আফ্রিকার বিভিন্ন দেশে রবি পুজারির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল। ভারতের বাইরে বিভিন্ন দেশে বিভিন্ন ছদ্মনাম নিয়ে রবি সপরিবারে আত্মগোপন করে থাকত। বাদ ছিলনা বুরকিনা ফাসোর মত দেশ। বিদেশ থেকেই সে তার অপরাধমূলক কাজকর্মের নেটওয়ার্ক চালাত। বিশ্বের বিভিন্ন স্থানে বিভিন্ন ছদ্মনামে আত্মগোপন করে থাকত রবি পুজারি।

আজ সোমবার এই তাকে আদালতে তোলা হবে বলে জানা গেছে। দীর্ঘ ১৭ বছর পর এই কুখ্যাত অপরাধীকে ভারতবর্ষের ফিরিয়ে আনা গেল। এখন আইনি পদ্ধতি কত দ্রুত মামলার নিষ্পত্তি করতে পারে সেটাই দেখার বিষয়। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

Your email address will not be published.